এমব্রয়ডারি মেশিন: এমব্রয়ডারি মেশিন কি, কত প্রকার এবং কিভাবে কাজ করে।

এমব্রয়ডারি মেশিন আধুনিক যুগে কাপড়কে সুসজ্জিত করার ক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি যন্ত্রের নাম। সুঁই সুতার কারুকাজ দিয়ে কাপড়ের উপর বিভিন্ন ডিজাইনের নকসা ফুটিয়ে তোলার নামই হচ্ছে এমব্রয়ডারি. প্রাচিন কাল থেকেই এমব্রয়ডারি এর ব্যবহার চলে আসছে। যখন থেকে কাপড়ের ব্যবহার শুরু হয়েছে তখন থেকেই কাপড়কে সুশোভিত করার একটি প্রয়াস মানুষের মধ্যে সক্রিয় ছিল। এমব্রয়ডারি শুরুর প্রথম দিকে শুধুমাত্র হ্যান্ড এমব্রয়ডারি এর প্রচলনই বিদ্যমান ছিল। হাতের কাজের মাধ্যমে বিভিন্ন কাপড়ের উপর দুর্লভ প্রকৃতির নকসা তৈরি করা হত। যা বেশীরভাগ ক্ষেত্রে সাধারনের ক্রয় ক্ষমতার  বাইরে ছিল। শুধু সমাজের বিত্তবান লোকেরাই এসর এমব্রয়ডারি কাজের কাপড় ব্যবহার করতে পারত। যুগের পরিক্রমায় উন্নত প্রযুক্তির উৎকর্ষে আস্তে আস্তে হ্যান্ড এমব্রয়ডারির পরিবর্তে Embroidery Machine  আবিস্কার হয়ে গেল। তখন বিশেষ করে বাণিজ্যিক প্রয়োজনে মেশিন এমব্রয়ডারি এর ব্যবহার শুরু হল। মেশিন এমব্রয়ডারিv সাহয্যে কম সময়ে অধিক পরিমান কাপড়ের এমব্রয়ডারি কাজ সম্পন্ন করা যায়। এজন্য বর্তমান সময়ে বিশেষ ব্যতিক্রম ছাড়া বেশীর ভাগ ক্ষেত্রে মেশিন এমব্রয়ডারি এর ব্যবহার মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। কিন্তু এমব্রয়ডারি জগতে যারা নতুন তাদের জন্য মেশিন এমব্রয়ডারি সম্পর্কে একটি ধারনা নেওয়া প্রয়োজন। তা না হলে, হঠাৎ করে শুরু করে দিলে অনেক সময় সমস্যার সম্মুখিন হতে হয়। আপনি যদি একজন উদ্যোক্তা হন তাহলে আপনার ব্যবসায়িক পরিকল্পনা অনুযায়ি কোন ধরনের মেশিন আপনার এমব্রয়ডারি ব্যবসার উদ্দেশ্য সফল করতে পারে তা আপনাকেই নির্বাচন করতে হবে। এজন্য এই আর্টিকেলে বিভিন্ন ধরনের  মেশিন এমব্রয়ডারি নিয়ে তুলনামূলক আলোচনা করা হয়েছে যাতে আপনি আপনার প্রয়োজন মাফিক সঠিক মেশিনটি বাছাই করতে পারেন।

এমব্রয়ডারি মেশিন কত প্রকার ও কি কি?

Embroidery Machine প্রধানত দুই প্রকার, যথা:

  • মুক্ত গতি সম্পন্ন বা Free Embroidery Machine
  • কম্পিউটারাইজড Embroidery Machine

কম্পিউটারাইজড Embroidery Machine আবার তিন প্রকার, যথা

  • সিঙ্গেল হেড এমব্রয়ডারি মেশিন
  • মাল্টি হেড এমব্রয়ডারি মেশিন
  • Schiffli Embroidery Machine

 Free Embroidery Machine:

এই এমব্রয়ডারি মেশিন সবচেয়ে প্রাথমিক পর্যায়ে বেসিক একটি মেশিন। এটি দিয়ে কাপড়ের উপর এমব্রয়ডারি ডিজাইন জিগজাগ সূচিকর্মের মাধ্যমে সম্পাদন করা হয়। যারা মেশিন এমব্রয়ডারি জগতে পদার্পন করতে চান তাদের জন্য প্রথমে Free Embroidery Machine দিয়েই যাত্রা শুরু করা প্রয়োজন। কেননা, একদিকে এই ধরনের মেশিনের দাম যেমন নাগালের ভিতরে, অপরদিকে এমব্রয়াডরি কাজের উপর প্রচলিত কিছু বেসিক স্টিচ দিয়ে এই মেশিন ব্যবহারের করার সুযোগ পাওয়া যাবে। এই এমব্রয়ডারি মেশিনে সূচিকর্মের সময় প্রথমে কাপড়ের উপরে আপনার পছন্দের নকসাটি সুন্দরভাবে আকিয়ে নিতে হবে। তারপর এমব্রয়ডারি হুপের ভেতরে কাপড়টি খুব ভালভাবে টাইট করে লাগিয়ে নিয়ে এমব্রয়ডারি মেশিনের নিচে রাখতে হবে। এরপর মেশিন চালানো অবস্থায় এমব্রয়ডারি হুপকে কাপড়ের উপর অংকিত নকসা অনুযায়ি ম্যানুয়ালি হাতের সাহায্যে মুভমেন্টের মাধ্যমে এডজাস্ট করে নিতে হয়। এই এমব্রয়ডারি মেশিন দিয়ে কাজ করতে গিয়ে সময় একটু বেশী লাগে। কারন, কাপড়ের উপর রঙ্গিন কোন নকসায় এমব্রয়ডারি করতে হলে প্রতিবার রং বদলের জন্য ঐ রঙ্গের সুতা ব্যবাহার করতে হয়। এই ধরনের সূচিকর্ম ম্যানুয়াল পদ্ধতি হওয়ার জন্য এই মেশিন সম্পাদিত নকসাটি স্বাতন্ত্র বৈশিষ্টের হয়ে থাকে। ফলে ইহা রিপ্রোডিউস করা যায়না। এবারে আসুন কম্পিউটারাইজড Embroidery Machine প্রসঙ্গে।

Computerized Embroidery Machine:

কম্পিউটারাইজড এমব্রয়ডারি মেশিন আধুনিক বিশ্বে বস্ত্রর শিল্পে উন্নত প্রযুক্তি ব্যবহারের একটি নিদর্শন। ইহা যে কোন কাপড়ের উপর কাংখিত ডিজাইনের এমব্রয়ডারি কাজকে অনেকটা সহজ করে দিয়েছে। এমব্রয়ডারি করার সময় এখানে হাত ব্যবহারের কোন প্রয়োজন নেই। শুধু মাত্র মেশিনে ফিট করে দিলেই হল। এখন প্রশ্ন হল মেশিনে কিভাবে ফিট করা হয়? এজন্য প্রয়োজন হল সবার আগে একটি কম্পিউটার যেখানে এমব্রয়ডারি ‍সফ্টওয়ার ইনস্টল করা থাকবে। বাজারে অনেক এমব্রয়ডারি সফ্টওয়ারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সফ্টওয়ার হল Wilcom. কম্পিউটারে এমব্রয়ডারি সফ্টওয়ার ইনস্টল করার পরের ধাপটি হল আপনার পছন্দের ডিজাইন এই সফ্টওয়ারের সাহয্যে তৈরি করা। কম্পিউটারে আপনার পছন্দের ডিজাইনটি তৈরি হয়ে গেলে ফাইটিকে নির্দিষ্ট ফাইল ফরমেটে সেভ করে নিতে হবে যে ফরমেটে সেভ করলে এমব্রয়ডারি মেশিন এর সাথে Compatible হয়। এছাড়াও, কম্পিউটারাইজড এমব্রয়ডারি মেশিনে Built in অনেক ডিজাইন জুরে দেওয়া থাকে। সেখান থেকেও আপনার পছন্দের ডিজাইটি নির্বাচন করতে পারেন। যাহোক, কম্পিউটার থেকে তৈরি করা ডিজাইনটি ইউএসবি ড্রাইভের মাধ্যমে এমব্রয়ডারি মেশিনে লোড করে নিতে হবে বা মেশিনের যেকোন Built in ফিচার থেকে কোন সুনির্দিষ্ট ডিজাইন সিলেক্ট করে নিতে হবে। এরপর, ফেব্রিক এমব্রয়ডারি হুপের সাহায্যে খুব Tight করে লাগিয়ে নিয়ে এমব্রয়ডারি মেশিনের Needle এর নিচে যথাযথভাবে বসিয়ে দিতে হবে। তারপর, আপনার কাজ শুধু মেশিনটির সুইচ অন করে দেওয়া। মেশিন অন হয়ে গেলে তা স্বয়ংক্রিয়ভাবে নকসা মোতাবেক বিভিন্ন রঙের সুতা ব্যবহার করে নিজে নিজেই এমব্রয়ডারি কাজটি সম্পন্ন করে নিবে।

এমব্রয়ডারি কাজের ধরন অনুযায়ি কম্পিউটারাইজড এমব্রয়ডারি মেশিন আবার তিন প্রকার যা আগেই বলা হয়েছে। এরমধ্যে সিঙ্গেল হেড এমব্রয়ডারি মেশিন সাধারনত: হোম ইউজারদের জন্য প্রযোজ্য। কিন্ত্র যারা শিল্প ক্ষেত্রে বা বাণিজ্যিকভাবে উৎপাদন করতে চায় তাদের জন্য প্রয়োজন হল মাল্টি হেড এমব্রয়ডারি মেশিন যা দিয়ে একই সাথে উক্ত নকসাটি একাধিক কাপড়ে তৈরি করা যায়।

এমব্রয়ডারি মেশিন সম্পর্কে পরিচিত হওয়া গেলে এমব্রয়ডারি ব্যবসা করা আপনার জন্য সহজ হবে।  আপনাদের কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিলে ভাল হয়।

A Veterinarian, completed DVM degree from Bangladesh Agricultural University, Mymensingh.

3 thoughts on “এমব্রয়ডারি মেশিন: এমব্রয়ডারি মেশিন কি, কত প্রকার এবং কিভাবে কাজ করে।”

  1. I’ve read several good stuff here.
    Definitely value bookmarking for
    revisiting. I surprise how so much effort you put
    to make this
    type of wonderful informative site.

  2. I like the valuable information you provide
    in your articles.
    I’ll bookmark your weblog and check again
    here regularly. I am quite sure I will learn a lot of new
    stuff right here! Good luck for the next!

Comments are closed.