২৫ টি আকর্ষণীয় ফুলের ছবি সহ নাম!

 

বিভিন্ন ফুলের ছবি সহ নাম নিয়ে চলে এলাম আজকের এই পোষ্টে। ফুল আমাদের সবার নিকটেই খুব পছন্দের। এমন কাউকে খুজে পাওয়া মুশকিল হবে, যে ফুল ভালবাসেনা। ফুল হচ্ছে সৈন্দর্য ও ভালবাসার প্রতিক। দৈনন্দিন জীবনে রয়েছে এর অনেক গুরত্ব ও ব্যবহার।

আপনি যদি অলস হয়ে থাকেন – মানে হলো ফুলের বাগান করা বা টাটকা ফুল যোগার করা আপনার জন্য কষ্টসাধ্য হয়, তাহলে অন্তত: এই পোষ্টের উল্লেখিত ফুলের ছবিগুলো  দেখে কিছুটা হলেও প্রশান্তি লাভ করতে পারেন।

আলোচ্য পোষ্টে, দেশী বিদেশী বিভিন্ন প্রকার আকর্ষণীয় ফুলের ছবি সহ নাম উল্লেখ করছি। চলুন – দেখে নেওয়া যাক।

২৫ টি আকর্ষণীয় ফুলের ছবি সহ নাম

ড্রাগন ফুল

প্রদর্শিত ফুলটি নাইট কুইনের মতো মনে হলেও এটা নাইটকুইন নয়,এটা “ড্রাগন ফুল” চায়না নাম “পিতায়য়া” এটা ক্যাকটাস জাতীয় উদ্ভিদ,যার আদি নিবাস দক্ষিণ আফ্রিকা ও পশ্চিম আমেরিকার মরু অঞ্চলে। বর্তমানে অনেক দেশের মতো বাংলাদেশেও ড্রাগনের চাষ হচ্ছে।

ফুলের ছবি

 

টিউলিপ ফুল

বাগানের অঙ্গ সৈষ্ঠব বৃদ্ধিকারী রঙ বৈচিত্র্যে বৈচিত্র্যময় দৃষ্টি নন্দন বসন্তকালীন ফুল “টিউলিপ” যার আদিনিবাস ব্রাজিল ও নেদারল্যান্ড।বর্তমানে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এর চাষ হচ্ছে।

টিউলিপ

 

নীলগিরি

উঞ্চ মন্ডলীয় এলাকার গাছ ” ইউক্যালিপটাস ম্যাক্রোকরেগা” যাকে ভারতীয় এলাকায় “নীলগিরি” বলে ডাকে।প্রদর্শিত সৌন্দর্য্যময় ফুলের এই গাছটির আদিনিবাস দক্ষিণ -পশ্চিম অষ্ট্রেলিয়া।

ফুলের ছবি সহ নাম

পামলেস থিসল

শক্ত কাঁটা যুক্ত ডাল-পাতার উপর সুদৃশ্য লালচে-বেগুনী রঙের বাহারি ফুলটির নাম “পামলেস থিসল” যা উত্তর গোলার্ধের শীতল অঞ্চল ও জাপানের উওরাঞ্চলে এই গাছ গুলো বিস্তার লাভ করেছে।  পাঠক বন্ধুদের জন্য রইলো ভালোলাগার কম্পনে স্পন্দিত হৃদয় নিঃসৃত অনাবিল এই ফুলের শুভেচ্ছা।

ফুলের ছবি

 

সাফরন ক্রকার্স

“সাফরন ক্রকার্স” প্রচলিত নাম জাফরান প্রাণবন্ত গাঢ় রঙের দৃষ্টি নন্দন ফুল যার লাল শৈলীর গর্ভমুন্ড সংগ্রহ করে শুকিয়ে জাফরান তৈরি করা হয়,যা বিশ্বের সবচেয়ে দামী মশলা।আনুমানিক ৩৫০০ বৎসর পূর্বে গ্রীসে সর্বপ্রথম এর চাষ করা হয়।বর্তমানে ইরানে জাফরানের প্রচুর চাষ হয়।

ফুলের ছবি

 

ওয়াটার হায়াসিন্থ

গাঢ় সবুজ রঙের পাতার মাঝে মাথা উঁচিয়ে থাকা সাদা-বেগুনী রঙের মিশেল পাপড়ি গুচ্ছের নজরকাড়া সৌন্দর্যের প্রতিমূর্তি যে ফুল নাম তার “ওয়াটার হায়াসিন্থ” অপর নাম হাওয়াই ফ্লোরা,সোজা বাংলায় “কচুরি ফুল”। ফুলের সৌন্দর্যে বিমোহিত মননশীলতা থেকে পাঠক বন্ধুদের জানাই সতেজ শুভেচ্ছা।

 

ওয়াটার হায়াসিন্থ

করঞ্জা

ঘন ডালপালা বিশিষ্ট চির সবুজ বৃক্ষের ফুল “করঞ্জা” সাদা ও বেগুনি রঙের মিশেল পুষ্পগুচ্ছ দেখতে অতি মনোরম ও দৃষ্টি নন্দন। তামিল ভাষায় এর নাম “পোঙ্গামিয়া”, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সমূহে পাওয়া যায়। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বেশ পাওয়া যায়। প্রভাত বেলায় মৃদুলয়ে প্রবাহমান শীতল সমীরণের আবহে বন্ধুদের জানাই করঞ্জা ফুলের আন্তরিক সুভেচ্ছা।

ফুলের ছবি

ক্যাকটাস

পৃথিবীতে হাজারো ধরনের ক্যাকটাস আছে,যার মধ্যে অদ্ভুত আকার আকৃতি ও সৌন্দর্যে অতুলনীয় জায়ান্ট ক্যাকটাস হলো “ইচিনোপসিস” ভিন্ন নাম সাগোয়ারো। দর্শনে চিত্ত বিমোহিত ক্যাকটাস টির আদিবাস ম্যক্সিকো,দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ আফ্রিকার গভীর মরু অঞ্চল।

ক্যাকটাস

লিলিয়াম ব্রাউনি

লিলি জাতীয় ফুলের একটি স্পেশাল ফুল হলো “লিলিয়াম ব্রাউনি” ভিন্ন নাম মারগাটন লিলিয়াম। এই জাতীয় ফুল বিশ্বের বিভিন্ন অঞ্চলে পাওয়া যায়,তবে চায়না হংকং,ভিয়েতনাম, মায়ানমার এলাকায় বেশি জম্মায়।

ফুলের ছবি

অর্কিড

অর্কিড গাছের নান্দনিক গঠন কাঠামো এবং এর ফুলের রঙ্গীন,সুগন্ধি আর মনোহরা রূপ বৈচিত্র্যে অনন্য বৈশিষ্ট। “রাইনচোষটিলিস” নামীয় অর্কিড টি কলাম্বিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম অঞ্চলে পাওয়া যায়। ভোরের দ্যুতিময় পূব আকাশ ফুঁড়ে উদিত দিবাকর বিকিরিত রৌদ্রস্নাত সকালের সূচনা লগ্নে জানাই শুভেচ্ছা।

অর্কিড

ডেইজি

পটভূমিতে সুবিশাল সুনীল আকাশে ভেসে বেড়ানো পেজাতুলা সদৃশ শুভ্র মেঘের ভেলা এরই মাঝে জড়াজড়ি করে জড়িয়ে আছে হলুদ মিমোসা আর ক্রীম রঙের ডেইজি। ডেইজি ফুলের মতই উজ্জ্বল উদ্দীপনাময় ঝলমলে সোনালী রোদ্দুরে অবগাহীত একটি কল্যানময় দিনের আগমন প্রত্যাশা করছি সবার জন্যে।

ডেইজি ফুলের ছবি

আমেরিকান জবা

সবুজ বেকগ্রাউন্ডে লাল- হলুদের কম্বিনেশনে ফোঁটা যে ফুল,তার নাম “অষ্ট্রেলিয়ান হিবিস্কাস” প্রচলিত নাম আমেরিকান জবা। যে মহান সত্ত্বা রাতের অন্ধকার ঘুচিয়ে সূর্য উদয়ের মাধ্যমে ছড়িয়ে দেন জীবনের উত্তাপ,সেই সর্বশক্তিমান সৃষ্টি কর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বন্ধুদের জানাই আমেরিকান জবার ভালবাসা।

আমেরিকান জবা ফুল

নিওপোর্তরিয়া

“নিওপোর্তরিয়া” একটি আলংকারিক দুস্পাপ্য ক্যাকটাস,যার আদি নিবাস দক্ষিণ আমেরিকা এবং পেরু।চিলির মরু অঞ্চলেও পাওয়া যায়।নয়নাভিরাম অদ্ভূত ফুলের সৌন্দর্যের আবহে জানাই প্রাতঃকালীন শুভেচ্ছা।

নিওপোর্তরিয়া

লার্জ পার্পল অর্কিড

“লার্জ পার্পল অর্কিড” সবুজ পাতার বেষ্টনীতে পার্পল রঙের ফুল নয়ন জুড়ানো সৌন্দর্যে মনোমুগ্ধকর দৃশ্য।

লার্জ পার্পল অর্কিড ফুলের ছবি

ডায়ান্থাস

সুখ দর্শন ফুলটির নাম “কার্নেশন” ভিন্ন নাম “ডায়ান্থাস” যার অর্থ স্বর্গীয় ফুল। প্রায় ২০০০ বৎসর পূর্বে সর্ব প্রথম ফ্রান্সে এই ফুলের চাষ করা হয়। নিজস্ব সামর্থের মধ্যে চাহিদা সীমিত রেখে ভবিষ্যৎ পরিকল্পনা সাজিয়ে তা বাস্তবায়নের মধ্যেই প্রকৃত সুখ নিহিত।

ডায়ান্থাস

রডোডেনড্রন সিনাবারি

নেপাল, ভূটান, সিকিম ও দক্ষিণ-পশ্চিম চায়নার পাহাড়ি অঞ্চলে ৬ থেকে ১৩ হাজার ফুট উচ্চতায় ফোটে অনন্য সুন্দর ফুল,”রডোডেনড্রন সিনাবারি” । অরুণ কিরণে উদ্ভাসিত হয়ে প্রভাত বেলায় জানাই হৃদয় নিঃসৃত শুভ কামনা।

রডোডেনড্রন সিনাবারি ফুলের ছবি

হলিহক

ব্ল্যাক বিউটি, আলংকারিক একটি ফুলের নাম “হলিহক” ভিন্ন নাম আলসিয়া রোজ।আদি নিবাস দক্ষিণ-পশ্চিম চায়না।১৫ শতকের মাঝামাঝি সময়ে ইউরোপের দেশ গুলোতে ছড়িয়ে পড়ে। ভোরের নির্মল হাওয়া আর শুনসান নিরবতায় প্রিয় বন্ধুদের জানাই সুভেচ্ছা।

হলিহক

সিলভার লীফ

চোখ জুড়ানো পার্পল ব্লু রঙের চমৎকার একটি ফুল নাম “সিলভার লীফ প্রিন্সেস ফ্লাওয়ার” দুস্পাপ্য এই ফুলটির আদিবাস বলিভিয়া ও ব্রাজিল। সবুজের প্রেক্ষাপটে প্রস্ফুটিত ফুলের মতই হাসোজ্জ্বল ও প্রাণোচ্ছল হয়ে উঠুক আমাদের জীবন।

 

সিলভার লীফ

মিমোসা পুডিকা

হালকা বেগুনী-গোলাপী রঙের থোকায় থোকায় ফোটা ফুলগুলো দেখতে অপূর্ব সুন্দর। অনুভূতি প্রবণ এ উদ্ভিদের নাম “মিমোসা পুডিকা” ভিন্ন নাম লজ্জাবতী লতা। স্পর্শ সংবেদনশীল পাতার এ উদ্ভিদের আদিবাস মধ্য আমেরিকার মেক্সিকোতে। বর্তমানে বিশ্বের প্রায় সব দেশেই পাওয়া যায়। আগত দিনটি সবার জন্য হোক কর্মচাঞ্চল্য,সার্থক ও কল্যানময়।

মিমোসা পুডিকা ফুলের ছবি

 

বন্ধুগন, ফুলের  ছবি সহ নাম বিষয়ের উপর যে সব তথ্য পেশ করা হলো, তার উপর কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানানোর অনুরোধ করছি।

আরোও দেখুন –  ১৫ টি সেরা মেহেদি ডিজাইনের উপর কিছু তথ্য।

A Veterinarian, Graduated from Bangladesh Agricultural University.