Last updated on April 19th, 2024 at 08:48 am

গজ কাপড়ের নাম ও দাম নিয়ে চলে এলাম আজকের পোষ্টে। গজ কাপড় পাক-ভারত ‍উপমহাদেশের বাজারে বিশেষ করে বাঙালি সম্প্রদায়ের মানুষের নিকট খুব পরিচিত একটি নাম। এমন কাউকে পাওয়া দুষ্কর হয়ে যাবে যে গজ কাপড়েরর সাথে পরিচিত নয়।

বিশেষ করে যারা তৈরি পোশাকের পরিবর্তে কাপড় বানিয়ে পড়তে অভ্যস্ত স্বাভাবিকভাবেই তারা গজ কাপড়েরর সাথে বেশী পরিচিত থাকবে। আপনিও যদি গজ কাপড়ের ভক্ত হয়ে থাকেন  তাহলে লেখাটি আপনার জন্য গুরত্বপূর্ণ হতে পারে।

তবে, এতটা বহুল ব্যবহার্য সামগ্রী হওয়া সত্ত্বেও গজ কাপড় সম্পর্কে আমাদের পরিস্কার ধারণার অভাব লক্ষ করা যায়।

তাই আলোচ্য পোষ্টে গজ কাপড় কাকে বলে, বিভিন্ন প্রকার গজ কাপড়ের নাম ও দাম এবং প্রাসঙ্গিক অন্যান কিছু বিষয় নিয়ে কিছু তথ্য উপস্থাপনের চেষ্টা করব।

তো – চলুন চলে যাই ধারাবাহিকভাবে মুল আলোচনায়।

গজ কাপড়ের নাম ও দাম

গজ কাপড় কাকে বলে?

কাপড়ের প্রকারভেদ সম্পর্কে নিশ্চই আপনার ধারণা আছে, তাই নয় কি? যদি মোটামোটি ধারণা না থাকে, তাহলে এই বিষয়ের উপর অন্য একটি পোষ্টে আমি বিস্তারিত আলোচনা করেছি। লিংকে গিয়ে সেটি দেখে আসতে পারেন।

বিভিন্ন প্রকার কাপড়ের নামের মধ্যে কোন কাপড় কোন ধরণের তা সহজেই বোধগম্য। যেমন ধরুন- কটন কাপড়, নিনেন কাপড়, রেয়ন কাপড়, পলিস্টার ইত্যাদি।

এগুলোর মধ্যে কটন কাপড় কাকে বলে বা রেয়ন কাপড় কোন ধরণের হতে পারে – সম্পর্কে কমবেশি প্রত্যেকেরই ধারণা থাকবে।

কিন্ত গজ কাপড় কাকে বলে – এর সহজ উত্তর কি? বলুন তো!

গজ কাপড় কাহাকে বলে?

প্রশ্নটির উত্তর দেওয়ার আগে চলুন জেনে নেই গজ কাকে বলে?

গজ হলো এক প্রকার পরিমাপ পদ্ধতি। অর্থাৎ পরিমাপের একক হিসাবে ফুট, গজ ইত্যাদি ব্যবহৃত হয়। আর গজের একক ব্যবহার করে যে কাপড় পরিমাপ করা হয় তাই হলো গজ কাপড়।

এবারে, চলুন- বহুল প্রচলিত কয়েকটি গজ কাপড়ের নাম ও দাম জেনে নেই।

কয়েকটি গজ কাপড়ের নাম ও দাম

বয়েল কাপড়

গজ কাপড়ের জগতে সবার প্রথম যে নামটি আসে তা হলো বয়েল কাপড়। বয়েল কাপড় নামকরণ কিভাবে হলো, সে বিষয়ে অপর এক পোষ্টে আলোচনা করব।

তবে, এক কথায় বলা যায়, এটি কটন বা সুতি কাপড় এবং এক রং বিশিষ্ট হয়। যাকে আপনি বেজ কালার হিসাবেও ধরে নিতে পারেন।

বয়েল কাপড়ের দাম   ৬০.০০ টাকা থেকে ৭০.০০ টাকার মধ্যেই সীমাবদ্ধ থাকে। তবে, বিভিন্ন মার্কেট ভেদে এর দাম কমবেশী হতে দেখা যায়।

পপলিন কাপড়

এটি খুব পরিচিত গজ কাপড়েরর মধ্যে একটি। ইহা বয়েল কাপড়ের মতই। তবে, দাম কিছুটা বেশী। যেমন ধরুন গজ প্রতি এর দাম হতে পারে ৭০.০০ টাকা থেকে ৮০.০০ টাকার মত।

প্রিন্টের গজ কাপড়

এটিও বয়েল পপলিনের মতই। তবে, বয়েল ও পপলিনের মাঝে এখানে থাকবে বাহারি রকম প্রিন্টের নকসা।

গজ কাপড় বলতে বেশীর ভাগ মানুষই সাধারণত: উপরের তিনটি কাপড়কেই বুঝে থাকেন।

তবে, যেহেতু আগেই বলা হয়েছে, যে সব কাপড় গজ নামের পরিমাপক দিয়ে মাপা হয় তাকেই আমরা গজ কাপড় হিসাবে ধরে থাকি।

সেই বিবেচনায়, নিচে আরোও কয়েকটি গজ কাপড়ের নাম ও দাম এক সাথে উল্লেখ করা হলো।

আরোও কয়েকটি গজ কাপড়ের নাম ও দাম

১) টরে কাপড় : এটি বাজারে গজ হিসাবে বিক্রি হয়। অনেক রকমের টরে কাপড় পাওয়া যায়। কাপড়ের মান ভেদে এর দামে তারতম্য পরিলক্ষিত হয়।

মোটামোটি একটি রেন্জ হিসাবে আপনি ১০০/- টাকা থেকে ৬০০/- টাকা পর্যন্ত ধরে নিতে পারেন। সবচেয়ে কম দামেরটি দেশি টরে বলে ডাকা হয় এবং সবচেয়ে বেশী দামিটি জাপানি টরে হিসাবে সমাদৃত।

২) লিনেন কাপড় : এর উপরে আলাদা একটি পোষ্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। লিংকে ক্লিক করে দেখে নিবেন। এই কাপড়টিরও দেশী-বিদেশী অরিজিন রয়েছে। বিদেশি বলতে মুলত: চায়না লিনেন।

চায়না লিনেন কাপড়ের গড় খুচনা দাম প্রতি গজ ১৫০ টাকা হিসাবে ধরে নিতে পারেন।

৩) রেয়ন কাপড়: এটি যদিও পরিচিত নাম তবে এর ব্যবহার ততটা ব্যাপক নয়। এর দাম গজ প্রতি ১০০/- থেকে ২০০/- টাকার মধ্যে হতে পারে।

৪) জর্জেট গজ কাপড়: এ ধরণের কাপড় সাধারণত: খুব পাতলা হয়ে থাকে। নিচে জবা ফল ডিজাইনের একটি জর্জেট কাপড়ের ছবি উপস্থাপন করা হলো। কোয়ালিটি ভেদে এর দাম গজ প্রতি ১৫০-২০০ টাকার মধ্যে হতে পারে।

গজ কাপরের নাম ও দাম

জর্জেট গজ কাপড়ের উপর আলাদাভাবে একটি পোষ্ট লেখা হবে। যেখান থেকে আপনি এর উপর বিস্তারিত তথ্য জানতে পারবে।

৫) অরগেন্ডি কাপড়: অরগেন্ডি গজ কাপড় ২.৫ হাত বহরের পাতলা প্রকৃতির সুতি কাপড়। এটি সাধারণত ফ্যশেনেবল এবং আরামদায়ক হয়। বিভিন্ন রং এবং বিভিন্ন ডিজাইনের উপর ভিত্তি করে এর দাম উঠা নামা করে। এ ধরণের কাপড় দিয়ে আপনি সেলোয়ার, কামিজ ও ওড়না ম্যাচিং করে বানাতে পারবেন।

৬) বেক্সি বয়েল: এটি ২.৫ বহরের গজ কাপড় যা খুব পাতল সুতা দিয়ে তৈরি কটন কাপড়ের গজ কাপড়। বেক্সি বয়েল কাপড় দিয়ে মেয়েদের বিভিন্ন ধরণের পোশাক বানানো যায়। যেমন, বাচ্চাদের ফ্রক থেকে শুরু করে সেলোয়ার, কামিজ, ওড়না, মেক্সি ইত্যাদি। এর দাম মান ভেদে ৮০ টাকা থেকে ১২০ টাকার মধ্যে হতে পারে।

৬) ব্র্যান্ডের গজ কাপড়: ব্র্যান্ডের মধ্যে পাকিজা, আলিফ ইত্যাদি কম্পানির গজ কাপড় বাজারে খুব জনপ্রিয়। দেশের বড় বড় পাইকারি বাজারে এদের শো রুম আছে। সেখান থেকে পছন্দ করে আপনি নিজের প্রয়োজন মত কাপড় বেছে নিতে পারেন।

এক থানে কত গজ কাপড় থাকে

এক থান গজ কাপড়ে ২০ গজ অথবা ৩০ গজ গজ কাপড় থাকে। যদি বয়েল কাপড় হয়, তাহলে সাধারণত ১ থান কাপড়ে ২০ গজ কাপড় দেয়া হয়। অপরদিকে, পপলিনের ক্ষেত্রে প্রতি থানে ৩০ গজ কাপড় দেয়া থাকে।

তবে, প্রতি থানে কাপড়ের পরিমান যাই থাকুক না কেন, থানের দাম নির্ভর করে কাপড়েরর পরিমান এর উপর।