কাপড় তৈরির অনেক পদ্ধতির মধ্যে নিটিং হল এক প্রকার পদ্ধতি যা প্রাচিন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। ইহা শুধ সুতা বা ইয়ার্ণ এবং নিডল এর মাধ্যমে সম্পন্ন করা যায়। এর জন্য ভারি কোন যন্ত্রের প্রয়োজন হয়না। যদিও বাণিজ্যিক ভাবে কাপড় উৎপাদনের জন্য বর্তমানে বিভিন্ন প্রকারের নিটিং মেশিন বাজারে পাওয়া যাচ্ছে।

নিটিং কাকে বলে?

নিটিং হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে সুতা বা ইয়ার্ন ইন্টারলুপিং এর মাধ্যমে কাপড়ে পরিণত করা হয়। নিট কাপড় ধারাবাহিক লুপ দ্বারা তৈরি হয় যাকে ‍স্টিচ বলা হয়। নিট কাপড় গার্মেন্ট শিল্পের বিভিন্ন ধরণের পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। এই নিটিং কাজ মেশিন বা হাতের সাহায্যেও করা যায়।

নিটিং এর ইতিহাস:

পঞ্চম শতাব্দিতে মধ্যপ্রাচ্য থেকে নিটিং এর উৎপত্তি হয়েছে বলে বিশ্বাস করা হয়। যা পরবর্তিতে ইউরোপে উল ব্যবসায়িদের নিকট বিস্তার লাভ করে। মজার বিষয় হল, মিশর থেকে নিটিং এর প্রথম যে উদাহারণ দেখা যায় তা উলের পরিবর্তে কটন ফাইবার দিয়ে তৈরি। চতুর্দশ শতাব্দিতে এই ধরণের কাপড় মাছ ধরার কাজে নিয়োজিত ব্যাক্তিদের ব্যবহার করার কথা শুনা যায়। তারা গরম কাপড় হিসাবে এই নিট ফেব্রিক ব্যবহার করত। কেননা তাদেরকে পেশার তাগিদে দিনের পর দিন সাগর ভ্রমন করতে হত। ষষ্ঠদশ শতাব্দিতে নিটিং মেশিনের আবির্ভাব হয় যা সমাজের উচ্চ শ্রেনীর লোকের হোসিয়ারি নিট তৈরির উদ্দেশ্যে ব্যবহার হত।

পরবর্তিতে, নিটিং খুব তারাতারি স্কটল্যান্ডসহ কিছু কিছু দেশের স্থানীয় পর্যায়ের একটি শিল্পের রুপ ধারণ করে। মানুষের কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হতে থাকল। সেখান থেকে উৎপাদিত Stockings সহ অন্যান্য পণ্য যেমন মাথার টুপি, জাম্পার, ব্যাগ ইত্যাদি নিটওয়্যার বিদেশে রপ্তাণী শুরু হল।

সর্বপ্রথম নিটিং লুম তৈরি হয় ১৮১৬ খ্রিষ্টাব্দে এবং উলেন মিল প্রতিষ্ঠা করা হয় দামী দামী পোশাক তৈরির জন্য। Eugene Rodier 1853 সালে প্রথম উলেন টেক্সটাইল ফেক্টরি নির্মাণ করেন।

বিংশ শতাব্দি থেকে নিটওয়্যার পোশাক শিল্পে ফ্যাশন জগতের মুল স্রোতে প্রবেশ করে। এরপর, বিভিন্ন রকমের Jersey পোশাক, কারডিগানস (Cardigans) এবং জাম্পার বাজারে আসতে শুরু করে যা পুরুষ-মহিলাদের নিকট সমাদৃত হতে থাকে।

নিটিং কিভাবে করা হয়?

ইয়ার্ন বা সুতার লুপ ধারাবাহিকভাবে নিডল এর সাহায্যে Interlinking বা Knotting এর মাধ্যমে সংযোগ ঘটিয়ে নিটিং পদ্ধতি অনুসরণ করা হয়। এই পর্যায়ক্রমিক লুপকে পূর্ববর্তি লুপের সাথে জাল তৈরির মত একত্রে মিশিয়ে করা হয়। এর মাধ্যমে নতুন Stitch তৈরি হয় যা Loop Structure এর আগের ‍Stitch বন্ধ বা Lock করে দেয়। এভাবে আস্তে আস্তে কাপড়ের Sheet তৈরি হতে থাকে। উইভিং এর মতই এই Sheet দ্বীমাতৃক প্রকৃতির হয়। পার্থক্য হল, উইভিং প্রক্রিয়ায় সুতাগুলি সোজা বা সমান্তরাল বরাবর চলে যেখানে নিট পদ্ধতির ক্ষেত্রে ইয়ার্ন বা সুতা Meandering Path বরাবর চলে। ইয়ার্নের এই প্রতিসম লুপিং গঠনের ফলেই নিট কাপড় সাধারনত: Elastic এবং ‍Stretchy স্বভাবের হয়।

নিটিং হাত অথবা মেশিনের সাহায্যেও করা যায়। হাত দিয়ে নিটিং এর ক্ষেত্রে Flat Knitting বা  Circular Knitting পদ্ধতি অনুসরণ করে কাপড় তৈরি করা হয়। Flat Knitting এর বেলায় দু’টি সোজা নিডল ব্যবহার করা হয়। অপরদিকে Circular Knitting এর ক্ষেত্রে Double Pointed বা Circular নিডল এর সেট ব্যবহার করা হয়।

নিটিং এর মুল প্রক্রিয় সর্বপ্রথম Casting on থেকে শুরু হয় যাকে নিডল এর সাথে Stitch তৈরি করা বুঝায়। Casting on এর বিভিন্ন পদ্ধতি নিট কাপড়ে বিভিন্ন রকম Effect প্রদান করে। পূর্ববর্তি Stitch এ নিডল প্রয়োগের বিভিন্ন বৈচিত্রের কারণে নিট কাপড়ের বিভিন্ন ডিজাইনের প্যাটার্ন তৈরি করা যায়।

সমস্ত নীট কাপড়ের গঠন দুটি ইয়ার্নের মধ্যে knot প্রদানের কৌশলের উপর নির্ভর করে।

নিট কাপড়ের বৈশিষ্ট:

লুপ গঠনের সময় সুতার চলাচলের অভিমুখ অনুযায়ি দুই ধরণের Stitch দিয়ে নিটিং কাজ করা হয়। এর জন্য একে দুই ভাগে ভাগ করা হয়, যেমন- Weft Knitting এবং Wrap Knitting. নিটিং এর এই দুই পদ্ধতির মধ্যেই বেশকিছু সুবিধা অসুবিধা রয়েছে।

Wrap Knitting : এই পদ্ধতিতে ইয়ার্ন উলম্বভাবে (Vertically) কাপড়ের সাথে লুপ তৈরি করে।    এই নিটিং শুধু মেশিনের সাহায্যে করা হয়।

কিন্তু Weft Knitting এর বেলায় লুপ তৈরির সময় ইয়ার্ন অনুভূমিক (Horizontal) রেখা বরাবর চলে। এই ধরণের নিটিং হাত এবং মেশিন উভয়ের সাহায্যেই করা যায়। Weft Knitting: এই পদ্ধতি হল বস্ত্র শিল্পে নিট কাপড় তৈরির সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। এই পদ্ধতি অনুসরণের কিছু কৌশল আছে যেমন ‍সিঙ্গেল জার্সি, পার্ল এবং রিব যা প্রয়োগ করে Weft Knit কাপড়ের গঠন তৈরি করা হয়।

কাপড়ের বৈশিস্ট ও গঠন নির্ভর করে নিটিং এর কোন পদ্ধতি অবলম্বন করা হয়েছে তার উপর। Wrap Knitting এর ফলে Flat বা Open ধরণের কাপড় তৈরি হয় অপরদিকে Weft Knitting এর মাধ্যমে Tubular ধরণের কাপড় উৎপাদিত হয়।

নিটিং মেশিন কত প্রকার :

নিটিং মেশিন হল এক প্রকারের প্রযুক্তি যা ব্যবহার করে যান্ত্রিকভাবে নিট কাপড় প্রস্তুত করা হয়। নিডল এর সাহায্যে যেভাবে এক সেট ইয়ার্ন অপর সেটের সাথে ইন্টারলুপ তৈরি করে তা খুবই আশ্চর্যজনক। আপনি শুধু কল্পনা করতে পারেন যে কাপড়টি আমরা পরিধান করছি তা তৈরি হয় কিভাবে।

যাহোক, বিভিন্নভাবে নিটিং মেশিন শ্রেনীবিভাগ করা যায়। কোন কোন ক্ষেত্রে এর কনফিগারেশন এর উপর ভিত্তি করে করা হয়, যেমন Flat Bed বা Circular। আবার কোন কোন ক্ষেত্রে কাজ বা আউটপুটের উপর ভিত্তি করে নিটিং মেশিন শ্রেণিবিভাগ করা হয়, যেমন Fabric Knitting Machine এবং Garment Length Knitting Machine.

নি:সন্দেহে, বিভিন্ন ধরণের নিট কাপড় তৈরির জন্য বিভিন্ন প্রকারের নিটিং মেশিন রয়েছে। এখানে আমরা মুলত: নিটিং এর Weft এবং Wrap বৈশিষ্টের উপর ভিত্তি করেই শ্রেণীবিভাগের চেষ্টা করব।

Weft Knitting Machine:

এই ধরণের নিটিং মেশিন দিয়ে শুধু এক ধরণের ইয়ার্ন ব্যবহার করে নিট কাপড় তৈরি করা হয়। নিটিং এর Weft পদ্ধতির মেশিন Wrap পদ্ধতির চেয়ে বেশী জনপ্রিয়। Weft Knitting এর ক্ষেত্রে অনুভূমিক রেখা বরাবর বৃত্তিয় আকারে কাপড়ের বাম থেকে ডান বরাবর লুমগুলো নিট করা হয়।  ইয়ার্নগুলো বৃত্তিয় মেশিনের নিডলে রাখার মাধ্যমে এই জাতীয় নিট কাপড় তৈরি হয়।

Wrap Knitting Machine:

অপর পক্ষে, Wrap Knitting কাজ সম্পন্ন করা হয় কাপড়কে জিগ-জাগ প্যাটার্নে নিটিং এর মাধ্যমে।

এই Weft এবং Wrap Knitting মেশিন আবার বিভিন্ন প্রকারের হয়, যেমন-