Last updated on May 14th, 2023 at 05:43 am

স্পিনিং কাকে বলে এবং স্পিনিং কত প্রকার ও কি কি – বিষয়টির উপর কিছু তথ্য নিয়ে আজকের এই পোষ্ট।

টেক্সটাইল নিয়েই আমাদের বসবাস। দৈনন্দিন জীবনের প্রতিটি মুহুর্তেই এর ব্যবহার চতুর্দিকেই দেখে আসছি। আমরা নিজেরা পরিধান করি, ঘুমানোর সময়তেও এর ব্যবহার চলতে থাকে। গৃহ সজ্জার বিভিন্ন ক্ষেত্রেও ব্যবহার করি।

কিন্তু, আমাদের মনে কখনোও কি জানার অনুভূতি জাগে যে, এই সব টেক্সটাইল সামগ্রি কিভাবে তৈরি করা হয়। তাহলে শুনুন, কাপড় বা ফেব্রিক তৈরির অন্যতম প্রধান একটি ধাপ হল ‍স্পিনিং।

আলোচ্য পোস্টে স্পিনিং কাকে বলে, স্পিনিং কিভাবে করা হয়, এর জন্য কি কি জিনিসের প্রয়োজন হয়, ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

চলুন শুরু করি।

স্পিনিং কাকে বলে?

স্পিনিং কিভাবে কাজ করে এটি সুন্দররুপে বুঝার জন্য আপনাকে টেক্সটাইল ফাইবার ও ফিলামেন্ট সম্পর্কে জানতে হবে। ফাইবার হল ছোট আকারের চুলের চেয়ে সুক্ষ্ম এক ধরণের পদার্থ যা উদ্ভিদ এবং প্রাণিজ উৎস থেকে সংগ্রহ করা হয়। উদ্ভিদজাত উৎসের উদাহারণ হল কটন ফাইবার এবং প্রাণিজ উৎসের মধ্যে যেমন ভেড়া, যার থেকে ফাইবারের তৈরি করা যায়।

অপরদিকে, ফিলামেন্ট হল চলমান প্রকৃতির দীর্ঘ একক কোন strand বা তন্তু। যেমন সিল্ক হল প্রাকৃতিক ফিলামেন্ট। কিন্তু অধিকাংশ ফিলামেন্টই কৃত্রিমভাবে তৈরি করা হয়, যেমন- পলিস্টার বা নাইলন।

টেক্সটাইল ফাইবার বিষয়ে অন্য একটি পোষ্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। দেখে নিতে পারেন।

এবারে, স্পিনিং কাকে বলে, এর উপর  মুল আলোচনা ফিরে আসি-

স্পিনিং হল একটি পদ্ধতির নাম যার মাধ্যমে টেক্সটাইল ফাইবার বা ফিলামেন্ট থেকে ইয়ার্ন তৈরি করা হয়। হাজার বছর ধরে মানুষ প্রকৃতিজাত ফাইবার হাতের সাহায্যে স্পিনিং কাজ সম্পন্ন করে চলত। বর্তমান সময়ে অনেক নতুন নতুন প্রযুক্তি ও মেশিনারিজ চলে এসেছে যা দিয়ে সহজেই স্পিনিং করা যায়।

তবে, আপনি কোন ধরণের ইয়ার্ন প্রস্তুত করতে চান তার উপর স্পিনিং পদ্ধতি নির্ভর করবে।

স্পিনিং কত প্রকার?

আমরা ইতোমধ্যে জেনেছি যে, স্পিনিং হল টেক্সটাইল পণ্য উৎপাদন প্রক্রিয়ার সর্বপ্রথম ধাপ। যা ফাইবারকে twisting বা প্যাঁচিয়ে তৈরি করা হয়। এরপর উইভিং, নিটিং, ফিনিশিং, প্রিন্টিং ইত্যাদি প্রক্রিয়া সম্পন্ন করে ফিনিশড প্রোডাক্ট হিসাবে বাজারজাত করা হয়।

স্পিনিং কত প্রকার হবে তা নির্ভর করে কোন জাতিয় ফাইবার কাঁচামাল হিসাবে ব্যবহার করে কি ধরণের ইয়ার্ন উৎপাদন করা হবে তার উপর।

যেমন লক্ষ করে দেখা যায়, একই কটন ফাইবার থেকে তিন ধরণের ইয়ার্ন তৈরি করা যায় যেমন carded yarn, rotor yarn এবং combed yarn. তবে, এই তিন ধরণের কটন ইয়ার্ণ তৈরির ক্ষেত্রে এদের স্পিনিং পদ্ধতি কিন্তু ভিন্ন ধরণের হয়।

এইসব বিবেচনায় ইয়ার্ন তৈরির জন্য স্পিনিং এর প্রকারভেদ নিম্নরুপ হতে পারে-

কেমিক্যাল স্পিনিং

ফিলামেন্ট জাতিয় ফাইবারের ক্ষেত্রে প্রযোজ্য। এই ধরণের স্পিনিং সাধারণত: কৃত্রিম ফাইবার দিয়ে ইয়ার্ন তৈরির ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই ক্ষেত্রে ‍spinneret এর সাহায্যে viscous solution ঢালা হয়।

এই রকম স্পিনিং তিন ভাবে করা যায়-

  • Wet spinning: ফাইবার স্পিনিং কাজে এটি হল সবচেয়ে পুরাতন পদ্ধতি। এখানে পলিমারকে উপযুক্ত দ্রাবকে দ্রবিভূত করাতে হয় যাতে ফিলামেন্ট শক্ত হতে পারে। যেমন, viscouse, পলিভিনাইল এর উদাহারণ।
  • Dry spinning: এখানে স্পিনারেট ব্যবহার করে তরল দ্রবন বাতাসের চেম্বারে ঢেলে দিতে হয়। যাতে বাতাস এর সাথে বিক্রিয়া করে ঘণ বা সলিড পদার্থ তৈরি করতে পারে যা পরবর্তিতে প্যাঁচানে হয়। এসিটেট ইয়ার্ন এভাবে তৈরি করা হয়।
  • Melt spinning: এই প্রক্রিয়ায় নাইলন, পলিস্টার, saran ইত্যাদি ইয়ার্ন তৈরি হয়।

মেকানিকাল স্পিনিং: ছোট ধরণের স্টেপল ফাইবারের ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই স্পিনিং এর ক্ষেত্রে কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। যার মাধ্যমে মেশিনের সাহায্যে স্পিনিং করে ফাইবার থেকে ইয়ার্ন তৈরি করা হয়।

মেকানিকাল স্পিনিং

এটি আবার দুই ধরণের, যেমন-

  • Conventional spinning: এখানে ইয়ার্ন তৈরির ক্ষেত্রে প্রাকৃতিক স্টেপল ফাইবার ব্যবহার করা হয়। কৃত্রিম ফাইবারও কিছু কিছু ক্ষেত্রে ব্যবহার করতে দেখা যায়। যান্ত্রিক কার্যক্রমের কয়েকটি সিরিজ এই ক্ষেত্রে অতিক্রম করে যেতে হয়।
  • Direct spinning: এর মাধ্যমে ফিলামেন্ট ফাইবার দিয়ে স্টেপল ইয়ার্ন তৈরি করা হয়।

স্পিনিং পদ্ধতিগুলো কি কি?

ইয়ার্ন তৈরির জন্য বিভিন্ন ধরণের স্পিনিং পদ্ধতি রয়েছে, যা নিম্নরুপ হতে পারে-

  • Ring-spun yarns: এই পদ্ধতি স্টেপল ফাইবার দিয়ে ইয়ার্ন তৈরির ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এখানে ফাইবারগুলোরি একটি অপরটির সাথে প্যাঁচিয়ে ইয়ার্ন তৈরি করা হয় যার ফলে ইয়ার্ন শক্ত হয়।
  • Rotor-spun yarns: ইহা Ring-spun yarns পদ্ধতির মতই তবে এখানে ছোট বা খাটো আকারের স্টেপল ফাইবার ব্যবহার করা হয়।
  • Twistless yarns: এই ধরণের ইয়ার্নের ক্ষেত্রে ফাইবার প্যাঁচানোর পরিবর্তে একটি আর একটির সাথে আঠার মত লেগে যায়। যা দিয়ে ফিলামেন্ট জাতিয় ইয়ার্ন তৈরি করা হয়।
  • Wrap-spun yarns: স্টেপল ফাইবার দিয়ে তৈরি করা হয় যা অপর ইয়ার্নের সাথে যুক্ত হয়ে চলমান কৃত্রিম ফিলামেন্ট ইয়ার্ন তৈরি করা হয়। এক্ষেত্রে খাটো বা লম্বা উভয় ধরণের স্টেপল ফাইবার ব্যবহার করা হয়।
  • Core-spun yarns: এই পদ্ধতিতে উৎপাদিত ইয়ার্নে একটি central core থাকে। যা স্টেপল ফাইবারের সাথে wrap করা হয়।

স্পিনিং কাজে কি কি যন্ত্রপাতির প্রয়োজন হয়?

বন্ধুরা, পোষ্টটি পড়ে কেমন লাগল কমেন্টের মাধ্যমে জানাবেন। যদি ভাল লাগে তাহলে আমাদের ফেসবুক পেজে লাইক ও শেয়ার দিবেন।