ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয় বিষয়টি সম্পর্কে আমাদের ধারণা থাকা প্রয়োজন। কেননা, আপনি এখন যদি কম বয়সি হয়ে থাকেন, বেচে থাকলে একদিন বার্ধক্যে উপনীত হবেন। তার আগেই আপনি ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। কারণ, এটি খুব কমন একটি রোগ।

চল্লিশোর্ধ মানুষের ক্ষেত্রে সচারচার এটি অধিক পরিমানে হতে দেখা যায়।

তাই, ডায়াবেটিসে আক্রান্ত হলে যে সব সমস্যা বা জটিলতা তৈরি হতে পারে সে সম্পর্কে যদি একটি অগ্রিম ধারণা পাওয়া যায় তাহলে আপনার মধ্যে প্রথম থেকেই এক ধরণের সচেতনতা তৈরি হবে। যা রোগটি থেকে বেচে থাকতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

তাই, কথা না বাড়িয়ে চলুন জেনে নেই ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয় বা হতে পারে সে সম্পর্কে একটি প্রাথমিক ধারণা।

ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়?

আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে এর জটিলতা ধীরে ধীরে তৈরি হতে থাকবে। আর জটিলতা বা সমস্যা একবার হয়ে গেলে সেখান থেকে ফিরে আসা কঠিন। তাই ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয় বিষয়টি জেনে তা থেকে পরিত্রানের উপায় এখন থেকেই অনুশীলন করা প্রয়োজন।

তবে, রোগটি সম্পর্কে প্রত্যেকের মাঝে একটি সচেতনতা তৈরি করা প্রয়োজন। এর মাধ্যমে, আপনি আগে ভাগে সাবধান সতর্ক হয়ে চলতে পারবেন।

আপনি যদি দীর্ঘ দিন যাবত ডায়াবেটিসে ভুগেন এবং আপনার রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হন তাহলে আপনার দেহে বিভিন্ন রকম সমস্যা দেখা দেওয়ার ক্ষেত্র তৈরি হবে। অবশেষে তা এক সময় মৃত্যুর কারণ হয়ে যেতে পারে।

ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয় তা নিম্নরুপ –

  • হৃদরোগ: ডায়াবেটিস নাটকিয়ভাবে বিভিন্ন ধরণের হৃদরোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। যেমন করোনারি আর্টারিতে সমস্যা ‍সৃষ্টির মাধ্যমে বুকে ব্যথা লাগা (Angina), হৃদ যন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়া, স্ট্রোক, রক্ত নালী সরু হয়ে যাওয়া (Atherosclerosis) ইত্যাদি।
  • স্নায়ু কোষ ধংস হওয় (Neuropathy): রক্তে অতিরিক্ত মাত্রায় সুগারের উপস্থিতি আপনার শরীরের ক্ষুদ্রাতি ক্ষুদ্র রক্তনালীর (Capillaries) প্রাচীর ক্ষতিগ্রস্থ করে। যারা স্নায়ু কোষগুলিকে বাচিয়ে রাখার জন্য পুষ্টির যোগান দিয়ে থাকে। বিশেষ করে পায়ের ক্ষেত্রে এই লক্ষণ প্রথমেই প্রকাশ পায় যার ফলে পায়ের আঙ্গুলে ব্যথা অনুভূত হয়। এভাবে আস্তে আস্তে পুরা শরীরের স্নায়ু কোষ দুর্বল হতে থাকে। শরীরের একেক অঙ্গের নিয়ন্ত্রণকারি স্নায়ু যখন তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে তখন ঐ অঙ্গে সঠিকভাবে কাজ করতে পারেনা। Dysfuntion শুরু হয়ে যায়।
  • বৃক্ক বা kidney damage (Nephropathy): কিডনিতে খুবই ছোট ছোট অনেক রক্ত নালী থাকে যাদের Glomeruli বলে। এর কাজ হল রক্ত ফিল্টার করে পরিস্কার রাখা। ডায়াবেটিসের ফলে রক্তের অব্যবহৃত সুগার কিডনির ঐ ফিল্টারিং সিস্টেমকে ক্ষতিগ্রস্থ করে। এক পর্যায়ে এর কারণে Kidney Damage হয়ে যায়।
  • চোখ নষ্ট হয়ে যাওয়া (Retinopathy): ডায়াবেটিস রেনিটার রক্ত নালীর ক্ষতি করে যা কোন এক সময় অন্ধত্ব ডেকে আনতে পারে। ডায়াবেটিস চোখের অন্যান্য রোগ যেমন Cataracts এবং Glucoma তৈরিতে Risk factor হিসাবে কাজ করতে পারে।
  • পা ক্ষতিগ্রস্থ হওয়া (Foot Damage);
  • ত্বকের সমস্যা: ডায়াবেটিসের ফলে আপনার শরীরের ত্বকে সমস্যা তৈরি হতে পারে যা পবে বেক্টেরিয়া ও ফাঙ্গাল সংক্রমণের দুয়ার খুলে দিতে পারে।
  • কানে শুনার শক্তি হ্রাস পাওয়া (Hearing Impairment);

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়?

আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় প্রশ্নটি অন্তরে উদিত হতে পারে। তবে, যাদের ডায়াবেটিস ধরা পরে তারা নিয়ম মেনে চলা অভ্যস্ত হয়ে যায়। ফলে, গ্লুকোজ লেভেল অস্বাভাবাবিক হারে বৃদ্ধি পাওয়ার সুযোগ থাকে না।

লক্ষণীয় বিষয় হচ্ছে, যারা দীর্ঘদিন ধরে রোগটি আক্রান্ত থাকে তাদের দেহে অন্যান্য অনেক জটিলতা দেখা দিতে পারে। সেটিও মৃত্যুর একটি কারণ হতে পারে।

যাহোক, আলোচ্য প্রশ্নটিতে ফিরে আসা যাক – ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়?

সাধারণত: কোন মানুষের রক্তে গ্লুকোজের মাত্রা যদি ৬০০ মিলিগ্রাম /ডেসিলিটার পর্যন্ত গিয়ে দাড়ায় তাহলে মৃত্যু হতে পারে। এর ফলে আপনার শরীরে মারাত্মক পর্যায়ে ডিহাইড্রেশন দেখা দিবে যা মৃত্যুর কারণ হিসাবে বিবেচিত।

যারা টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত তাদের বেলায় বিষয়টি দেখা দিতে পারে যদি তারা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়।