হ্যান্ড এমব্রয়ডারি কাজ: যা শিখে কাপড়ে প্রয়োগ করে আপনি তৈরি করতে পারেন সুন্দর সুন্দর নকসা!

এমব্রয়ডারি কাজ বর্তমান সময়ের খুব পরিচিত একটি নাম। বিভিন্ন রকমের পোশাক আরোও অধিক সুশোভিত ও দৃষ্টি নন্দন করে তৈরি করার জন্য পোশাকের উপর এমব্রয়ডারি কাজ করা হয়।  এমব্রয়ডারি মেশিনের সাহায্যে করা যায় আবার হাত দিয়েও করা যায়। এর উপর আমার বিস্তারিত একটি পোস্ট আছে যা দেখে নিলে বিষয়টি আরোও পরিস্কার হয়ে যাবে।

তবে, মেশিনের পরিবর্তে হাত দিয়ে করলে এমব্রয়ডারি কাজ অধিক নিখুত ভাবে করা যায়। হাতের মাধ্যমে করা এমব্রয়ডারি কাজের পোশাকের চাহিদাও রয়েছে ব্যাপক।

কিন্তু সমস্যা হল, এই বিষয়ে আমাদের পর্যাপ্ত জ্ঞানের অভাব রয়েছে। কোথা থেকে এমব্রয়ডারি কাজ শিখা যায় তা নিয়েও সংশয় আছে। ভাল মানের তেমন কোন প্রসিদ্ধ প্রতিষ্ঠান নেই বললেই চলে যেখান থেকে আপনি প্রাতিস্ঠানিকভাবে প্রশিক্ষণ নিতে পারেন। ব্যক্তিগতভাবেই একজন আরেকজন থেকে শিখে নিয়ে এমব্রয়ডারি কাজ করে যাচ্ছে।

এছাড়া, অনলাইন তথ্য ভান্ডারে এমব্রয়ডারি কাজের উপর তথ্যের কোন ঘাটতি নেই যদিও, তবে রয়েছে ভাষাগত প্রতিবন্ধকতা। বাংলা ভাষায় এমব্রয়ডারি কাজের উপর আর্টিকেলের বড় অভাব। তাই, ঠিক করলাম, এ বিষয় নিয়ে কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করি।

আলোচ্য পোষ্টে আমি মুলত: হাতে সুই সুতা ব্যবহার করে কি কি এমব্রয়ডারি কাজ করা যায় এবং কিভাবে করতে হয়।

আর কথা না বাড়িয়ে চলুন মুল আলোচনায় – প্রচলিত খুবই সাধারণ বিভিন্ন রকমের হাতের এমব্রয়ডারি কাজ নিয়ে। এই প্রতিটি হ্যান্ড এমব্রয়ডারি কাজের সেলাই এর নাম কি, এর ধরণ কেমন, কিভাবে সেলাই বসাতে হয় ইত্যাদি, ইত্যাদি।

হাতে সেলাইয়ের সাহায্যে বিভিন্ন প্রকারের এমব্রয়ডারি কাজ:

  1. Back Stitch:

এই ধরনের স্টিচ বা সেলাই এমব্রয়ডারি কাজের একটি বেসিক সেলাই কাজ। ইহা কোন লাইন বরাবর পাতলা প্রকারের সেলাই যা কাপড়ের উপর কোন আউটলাইনের আকার প্রদান করতে ব্যবহৃত হয়। পরে এই আউটলাইন Satin Stitch দ্বারা পূর্ন করা হয় অথবা কাপড়ের টুকরা পরস্পর জোড়া লাগানোর কাজে ব্যবহৃত হয়।

  1. Blanket Stitch:

ব্ল্যাংকেট স্টিচও হচ্ছে এমব্রয়ডারি কাজের এক ধরণের প্রাথমিক সেলাই যা দিয়ে কাপড়ের উপরিভাগ সজ্জিত করা হয়।

  1. Chain Stitch and Variation:

এই ধরণের স্টিচ দ্বারা কাপড়ের উপর কোন বোল্ড বা মোটা লাইন বরাবর সেলাই কাজ সম্পাদন করা হয়। দুইভাবে এই কাজ করা যেতে পারে – যেমন সামনের দিক বরাবর এবং পিছনের দিক বরাবর। আপনি আপনার পছন্দমত পদ্ধতি যা আপনার জন্য সহজ হয় বেছে নিয়ে কাজ করতে পারেন। এই চেইন স্টিচ চমৎকারভাবে সেলাইয়ের গ্যাপ পূরণ করতেও ব্যবহৃত হয় যা কাপড়ের একটি বৃহৎ এরিয়া অতি দ্রুততম সময়ের মধ্যে পরিপূর্ণ করতে পারে।

  1. Chain Stitch – Detached or Lazy Daisy

এই ধরণের এমব্রয়ডারি কাজকে অনেক সময় অলস ডেইজি বলেও নামকরণ করা হয়।  কিন্তু নামটি বাস্তবিক অর্থে অনেকগুলি সিঙ্গেল স্টিচের সমষ্টি যা সাজিয়ে কোন ফুলের আকৃতি দেওয়া যায়।

  1. Chain Stitch- Feathered

এই চেইন Stitch দিয়ে কাপড় সুসজ্জিত ধরণের হাতের এমব্রয়ডারি কাজ যা জিগ-জাগ প্যাটার্নের Detached Chin Stich এর সাথে সমন্বয় সাধন পালকের মত সেলাই কাজ সম্পন্ন করে। এই সেলাই কাজ স্বাভাবিকের তুলনা একটু প্রশস্ত হয়ে থাকে।

  1. Chevron Stitch:

কাপড়ের উপরিভাগ এমব্রয়ডারি করতে এই ধরনের কাজ করা হয়। এখানে এমব্রয়ডারি করার সময় একটি সেলাই তীর্যক ভাবে করতে হয় এবং এই তীর্যক রেখার উপর ও নিচে অনুভূমিক রেখা বরাবর আরোও দুটি সেলাই দিতে হয়। এই ধরণের সেলাই সোজা সারি এবং ব্যান্ড বরাবর দিতে হয়। তবে, ইহা কার্ভ রেখা বরাবরও ব্যবহার করা যেতে পারে যদি কাপড়ের উপর অনুরপ আর্টের নিদর্শন থাকে।

  1. Colonial Knot:

এই ধরনের কাজ অনেকটা French Knot এর মত দেখায়। কিন্তু ইহা তুলনামুলক বেশী আঁটশাঁট ও শক্ত হয় যা Surface Embroidery বিশেষ করে Candlewick Embroidery কাজে ব্যবহৃত হয়। যদি আপনি French Knot এর জন্য চেষ্টা করেন তবে এর পরিবর্তে Colonial Knot এর জন্যও চেষ্টা করতে পারেন।

  1. Coral Stitch:

কোরাল স্টিচকে কখনোও কখনোও কোরাল নট বলা হয়ে থাকে। এটি হচ্ছে একটি লাইন বরাবর গিঁটসহ এক ধরনের এমব্রয়ডারি কাজ যা হাতের মাধ্যমে করা হয়। যে কাজের ফলে কাপড়ের উপর কিছুটা অসমান লাইন বিশিষ্ট সেলাই এর গঠনবিন্যাস ফুটে উঠে। আপনি এক একটি সেলাই বা স্টিচ এবং এক একটি গিঁট কাছাকাছি রেখে কাজ করতে পারেন অথবা কিছুটা গ্যাপ রেখে দুরে দুরেও করতে পারেন।

  1. Couching Stitch:

এই ধরণের কাজ তখনই প্রযোজ্য হয় যখন আপনি কাপড়ের উপরিভাগে সেলাই কাজের মাধ্যমে এমব্রয়ডারি সুতা, ইয়ার্ন বা রিবন সাজিয়ে গুছিয়ে রেখে দিতে চান।

  1. Cretan Stitch – Open

এই স্টিচ অনেকটা Feather Stitch এর মত হয় যেহেতু ইহা আঁকাবাকা ইন্টারলকিং স্টিচ দিয়ে তৈরি হয়। কোন কাপড়ের আউটলাইনের আকৃতি দিতে বা কাপড়ের কিনারায় কোন কাজ ফুটিয়ে তুলতে এ ধরণের সেলাই ব্যবহৃত হয়।

  1. Cross Stitch – Chinese

এই স্টিচ Standard Cross সেলাইয়ের মত নয় যা তির্যকভাবে করা হয়। এই সেলাইটি একটি অনুভূমিক এবং দুটি উলম্ব রেখার সাথে সোজা লাইন বরারব সেলাই দিয়ে করতে হয়। এই সেলাই কাজের মাধ্যমে কাপড়ের বর্ডারে একটি অন্যরকম সৈন্দর্য ফুটে উঠে।

  1. Cross Stitch – Long arm or Elongated

The long-armed cross stitch  কখনও কখনও দীর্ঘায়িত ক্রস সেলাই হিসাবে পরিচিত। এই এমব্রয়ডারি কাজের মাধ্যমে কাপড়ে অংকিত ডিজাইনের ব্যান্ড এবং সারিগুলিতে কাজ করা যায়। এই সেলাই দিয়ে নকশার একটি অংশের রূপরেখা বা ফ্রেম তৈরি করা যায়।

  1. Feather Stitch and Variations:

ফিদার স্টিচ একটু হালকা বা বায়বিয় প্রকৃতির হয়। এই সেলাই কাজ সাধারনত: কাপড়ের বর্ডার বরাবর কোন স্বাতন্ত্র নকসা ফুটিয়ে তোলার কাজে ব্যবহৃত হয়।

  1. Fern Stitch:

এই ধরণের এমব্রয়ডারি কাজ কাপড়ের সারফেস বা উপরিভাগ দৃষ্টিনন্দন করতে ব্যবহৃত হয়। এই সেলাই দেখতে অনেকটা লেইসের মত উন্মুক্ত মনে হয়। Fern Stitch দিয়ে সেলাই কাজ করে গাছের শাখা-প্রশাখার ন্যয় নকসাও তৈরি করা যায়। Fern Stitch এর প্রতিটা সেকশন একটি গ্রুপের ন্যায় কাজ করে। এই গ্রুপগুলির সমন্বয়ে পরবর্তিতে কাপড়ের উপর একটি সুন্দর নকসা তৈরি হয়ে যায়।

  1. Fly Stitch

ফ্লাই স্টিচও হচ্ছে আরেক ধরণের সারফেস এমব্রয়ডারি কাজ যা কয়েক ভাবে ব্যবহৃত হতে পারে। একটি সিঙ্গল স্টিচ হিসাবে আপনি এর দৃশ্য বিভিন্নদিকে পরিবর্তন করতে পারেন। ইহা সেলাইয়ের গ্যাপ পূরনেও ব্যবহৃত হয়। এর মাধ্যমে কাপড়ের উপর সুসজ্জিত কোন লাইন তৈরি করা যায়।

  1. French Knot

ফরাসি গিঁট স্টিচারদের কাছে কঠিন মনে হতে পারে তবে কিছুটা অনুশীলনের পরে কাজ করা সহজ।

  1. Herringbone Stitch

হেরিংবোন স্টিচ সমান্তরাল লাইন বরাবর কোন Evenweave ফ্যাব্রিক উপর কাজ করা হয়। এই সমান্তরাল রেখাগুলি চিহ্নিত করা যেতে পারে বা আপনি ফ্যাব্রিকে সেলাইয়ের জায়গা দেওয়ার জন্য থ্রেডগুলি গণনা করতে পারেন।

এই ধরণের সেলাইয়ের বৈচিত্রের মধ্যে ডাবল হেরিংবোন, বাঁধা হেরিংবোন এবং লেসযুক্ত হারিংবোন সেলাই অন্তর্ভুক্ত থাকে।

  1. Laid Filling Stitch

কাপড়ের উপরিভাগে কোন ফুলেল নকসা তৈরি করতে এই ধরণের এমব্রয়ডারি ব্যবহৃত হয়। এই সেলাই কাজ কিভাবে করতে হয় তা জানার জন্য এখানে ক্লিক করুন।

  1. Pekinese Stitch

ইহা এক সুন্দর ধরণের এমব্রয়ডারি সেলাই কাজ যা শিখে নেয় তেমন কঠিন কিছু নয়। ইহা Back Stitch দিয়ে শুরু হয়, পরে Loop Stitch দিয়ে এগুতে হয়।

  1. Ribbon Stitch

রিবন স্টিচ খুব গুরত্বপূর্ণ হবে যদি আপনি silk ribbon embroidery রপ্ত করতে চান। প্রকৃতপক্ষে, এটি এই ধরণের সূচিকর্মের জন্য একচেটিয়াভাবে ব্যবহৃত হয়।

  1. Running Stitch

চলমান সেলাই বা Running Stitch হল হ্যান্ড এমব্রয়ডারি জগতের সবচেয়ে বেসিক সেলাইগুলির মধ্যে একটি অন্যতম। এই সেলাই সাধারণত এমব্রয়ডারি সেলাই শিক্ষার্থীকে সর্বপ্রথম সেলাই হিসাবে পাঠ দেওয়া হয়। এই সেলাইটি সোজ বা বাঁকা উভয় লাইনে করা যায়।

  1. Double Running Stitch

এই ধরনের সেলাইকে অনেক সময় Holbein Stitch বলা হয়ে থাকে। Running Stitch এর মতই দুই সারির রেখা বরাবর এ ধরনের কাজ করা হয়। দ্বিতীয় সারির রেখা বরাবর সেলায়ের খালি অংশ পূরণ করা হয় যা এই সেলাই কাজকে আরোও শক্তিশালি করে। অনেক ক্ষেত্রে দুই সারিতে দুই রঙের সুতা ব্যবহার করলে গোটা এমব্রয়ডারি নকসাটি অনেক আকর্ষণীয় রুপ ধারণ করে।

  1. Satin Stitch and Variations

ইহা একটি সহজ এবং সুন্দর প্রকৃতির এমব্রয়ডারি কাজ। এখানে কাপড়ের কোন ক্ষুদ্র এলাকা ভরাট করে নকসা তৈরি করা হয়। Filling Stitch প্রয়োগের মাধ্যমে এ ধরনের নকসা প্রস্তুত হয়। এই Satin Stitch আবার কিছু বৈচিত্রও রয়েছে, যেমন এটি ছোট বা বড় লম্বা আকারেরও হতে পারে। লম্বা সাইজের বেলায় কাপড়ের বড় অংশ Filling Stitch এর মাধ্যমে ভরাট করা হয়।

  1. Scroll Stitch

এই Scroll Stitch হচ্ছে কাপড়ের উপর এক ধরণের মার্জিত, সুসজ্জিত এবং সুন্দর গঠনবিন্যাসের উপর এমব্রয়ডারি কাজ। এটি অনেকটা গোলাকার কোন বস্তু বা ঢেউ সদৃশ মনে হয় যা সোজা বা বাঁকা লাইন বরাবর হতে পারে।

  1. Sheaf Stitch

ইহা একটি Filling Stitch হিসাবে কাপড়েরর উপর Surface Embroidery ধরণের সেলাই কাজ যা এককভাবে কোন নকসা তৈরিতে প্রয়োগ করা হয়।

  1. Spider Web Stitch

এই সেলাই কাজ অনেকটা মাকরসার মত দেখতে। এখানে প্রথমে একটি Base Stitch দিয়ে নিতে হয়। তারপর Wrapping এর মাধ্যমে এই Base Stitch সৈন্দর্য মন্ডিত করে গড়ে তুলতে হয়।

  1. Split Stitch

ইহা প্রাথমিক পর্যায়ের একটি এমব্রয়ডারি সেলাই কাজ যা শিক্ষার্থিরা শুরুর দিকেই শিখে নেয়। এর মাধ্যমে কাপড়ের উপর সোজ বা বাঁকা কোন আউটলাইন তৈরি করা হয়।

  1. Star Stitch

সোজাসুঁজি ধারাবাহিক কয়েকটি সেলাই দিয়ে এই ধরণের কাজ করা হয়। ইহা তারকার বিভিন্ন ডিজাইন তৈরিতে ভিন্ন ভিন্নভাবে ব্যবহৃত হতে পার।

  1. Stem Stitch

এই সেলাই একটি খুবই সাধারন প্রচলিত পদ্ধতির একটি এমব্রয়ডারি কাজ। ইহা কোন কাপড়ের উপর পাতলা লাইন বরাবর কো রেখায় প্রয়োগ করা যায়। কাপড়ের উপর উপর কোন আউটলাইন আকার দিতেও এই ধরণের সেলাই ব্যবহৃত হয়। ইহা দিয়ে সুন্দর সুন্দর ডিজাইনের অনেক ফুল বা গাছের শাখা-প্রশাখা তৈরি করা যায়। Stem Stitch অনেকটা Outline Stitch এর মত দেখা যায়।

  1. Straight Stitch:

ইহা খুবই প্রাথমিক প্রকৃতির একটি এমব্রয়ডারি সেলাই কাজ। এর মাধ্যমে কাপড়ের উপর এককভাবে ছোট বা লম্বা রেখা বরাবর সেলাই কাজ করা হয়।  কোন এমব্রয়ডারি পেটার্ন তৈরিতেও ইহা ব্যবহৃত হয়।

  1. Woven Pecot Stitch:

এই এমব্রয়ডারি সেলাই কাজ দিয়ে কাপড়ের উপর ত্রৈমাত্রিক কো আকৃতি দেওয়া যায়।

  1. Woven Wheel Stitch :

এই ধরণের সেলাইকে অনেক সময় Woven Rose Stitch বলা হয়। যেহেতু এই Stitch কাপড়ের উপর আশ্চর্য রকমের কোন বৃত্ত তৈরি করা যায় তাই একে গোলাপ সদৃশ মনে হয়। ‍Spider Web Stitch এর মত ইহাও প্রথমে Base তৈরির পর শুরু হয়।

A Veterinarian, completed DVM degree from Bangladesh Agricultural University, Mymensingh.

1 thought on “হ্যান্ড এমব্রয়ডারি কাজ: যা শিখে কাপড়ে প্রয়োগ করে আপনি তৈরি করতে পারেন সুন্দর সুন্দর নকসা!”

Comments are closed.